প্রাথমিক শিক্ষাশিক্ষাঙ্গণ

নগদ পোর্টালে প্রাথমিক শিক্ষা উপবৃত্তির তথ্য এন্ট্রি ও আপডেট যেভাবে করবেন

নগদ পোর্টালে প্রাথমিক শিক্ষা উপবৃত্তির তথ্য এন্ট্রি ও আপডেট যেভাবে করবেন https://pesp.mynagad.com/: শিওর ক্যাশ এর পর ডাক বিভাগের ডিজিটাল লেনদেন নগদ এর মাধ্যমে প্রাথমিক শিক্ষার উপবৃত্তি প্রদান করবেন সরকার। এই লক্ষ্যে প্রয়োজনীয় কার্যক্রম শেষে নগদ লাইভ পোর্টাল ওপেন করে শিক্ষকদের জন্য ইউজার আইডি ও পাসওয়ার্ড উন্মুক্ত করেছে সরকার। নগদ পোর্টালে প্রাথমিক শিক্ষা উপবৃত্তির তথ্য এন্ট্রি ও আপডেট যেভাবে করবেন তা নিয়ে আমাদের আজকের টিউন।

বাংলা নোটিশ ডট কম এর পাঠকদের জন্য নগদ লাইভ পোর্টালে https://pesp.mynagad.com/ প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তির তথ্য এন্ট্রি ও আপডেট সংক্রান্ত নিয়মাবলি ও নির্দেশনাবলি নিয়ে আলোচনা করার চেষ্টা করবো-

এই আর্টিকেল থেকে আপনি যেসকল বিষয় জানতে পারবেন-

  • ১.  নগদ লাইভ পোর্টালে প্রাথমিক শিক্ষার উপবৃত্তির তথ্য এন্ট্রি সংক্রান্ত সকল নিয়ম ও নির্দেশনাবলী;
  • ২. কিভাবে শিক্ষার্থীর প্রাথমিক শিক্ষার উপবৃত্তির তথ্য আপলোড করবেন।
  • ৩. অভিভাবকদের থেকে কিকি তথ্য সংগ্রহ করবেন।
  • ৪. নগদ উপবৃত্তির পোর্টালের পাসওয়ার্ড কিভাবে পাবেন।

প্রাথমিক শিক্ষা অধিশস্ত্রর প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান প্রকল্প ৩য় পর্যায় প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মােঃ ইউসুফ আলী স্বাক্ষরিত ২৮ ডিসেম্বর এর এক বিজ্ঞপ্তিতে শিক্ষা প্রতিষ্ঠানের প্রাথমিক উপবৃত্তি নগদ পোর্টালে আপলোড দেওয়া প্রসঙ্গে বলা হয়-

আপনারা ইতােমধ্যে অবগত হয়েছেন যে, ডাক বিভাগের ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ এর সাথে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের চুক্তি সম্পাদিত হয়েছে।

সে আলােকে সার্ভিস প্রােভাইডার হিসেবে ডাক বিভাগের ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস নগদ তাদের উপবৃত্তি পাের্টাল অদ্য ২৮/১২/২০২০ তারিখ উক্ত করেছেন।

উল্লেখ্য, এবার প্রথমবারের মত সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকগণ তাদের নিজস্ব User ID ও Password ব্যবহার করে ভাটাসমূহ লাইভ এন্ট্রি করবেন।

বর্ণিত কার্যক্রমে তাদেরকে সংযুক্ত নির্দেশাবলী পরবর্তী প্রয়ােজনীয় কার্যক্রমের জন্য প্রেরণ করা হলাে।

ডাক বিভাগের ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস “নগদ কর্তৃক প্রস্তুতকৃত উপবৃত্তি পাের্টালে সুবিধাভােগীদের তথ্যসমূহ লাইভ এন্ট্রির বিষয়ে প্রয়ােজনীয় নির্দেশনা সমুহ:

১। প্রধান শিক্ষকগণ তাঁদের শিক্ষা প্রতিষ্ঠানের EMIS Code -কে User ID হিসেব ব্যবহার করবেন। Password সংশ্লিষ্ট উপজেলা শিক্ষা অফিসারের মােবাইলে ‘নগদ” কর্তৃক প্লেৱণ করা হবে। উক্ত Password তারা নিজের সুবিধামতাে ৱিসেট করে নিবেন এবং Password এর গােপনীয়তা রক্ষাবেন।

২। পাের্টালে মায়ের NID Number ও উক্ত NID কর্তৃক রেজিষ্ট্রেশনকৃত সিম ব্যবহার করতে হবে। যদি এরুপ না থাকে সেক্ষেত্রে বৈধ অভিভাবকের মােবাইল নম্বর ব্যবহার করা যাবে।

উল্লেখ্য, পাের্টালে যে মােবাইল নাম্বার প্রদান করবেন সেটি অশাই সচল, যথার্থ এবং অভিভাবকের আয়ত্বে থাকতে হবে।

৩। বার্ষিক পরীক্ষায় প্রতি বিষয়ে ৪০% নম্বর প্রাপ্ত শিক্ষার্থীদের উপবৃত্তির সুবিধাভােগী হিসেবে নির্বাচিত করতে হবে।

“নগদ পাের্টালে ২০১৯-২০ অর্থ বছরের ৩য় কিস্তিতে (জানুয়ারি-মার্চ/২০২০) রূপালী ব্যাংক শিওরক্যাশ কর্তৃক যে সকল সুবিধাভােগীকে উপবৃত্তি প্রদান করা হয়েছিল তাদের ডাটাসমূহ প্রদর্শিত হচ্ছে।

এ ডাটাসমূহ হতে প্রয়ােজন অনুদায়ী। সংযােজন, বিয়ােজন, সংশােধন, পরিবর্তন, পরিমার্জন করে ২০২০ সালের উপবৃত্তির সুবিধাভোগীদের তালিকা এবং ২০১৯২০২০ অর্থবছরের ৪র্থ (এপ্রিল-জুন/২০২০) কিস্তির উপবৃত্তির অর্থ বিতরণের উপযােগী চহিদা পাের্টালে লাইভ এন্ট্রি আগামী ১০/০১/২০২১ তারিখের মধ্যে সম্পন্ন করতে হবে।

এ বিষয়ে একটি নির্দেশিকা পাের্টালে প্রদাণ করা হয়েছে।

  • ‘নগদ’ এর উপবৃত্তি পাের্টালের Link হলাে – pesp.mynagad.com/login
  • User ID হলাে- শিক্ষা প্রতিষ্ঠানের EMIS Code

মাঠ পর্যায়ের সকল কর্মকর্তাগণ পাের্টালে লাইভ এন্ট্রি সংক্রান্ত যে কোনাে জিজ্ঞাসায় ০৯৬০৯৬১৬১৬৭ কল সেন্টার নাম্বারে যােগাযােগ করবেন।

নগদ পোর্টালে প্রাইমারী ডাটা এন্ট্রির সকল পদ্ধতি দেখুন

 

দেশের সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের নতুন নিয়োগ বিজ্ঞপ্তিসহ শিক্ষা, চাকুরি, প্রশিক্ষণ, বৃত্তি ও দেশ-বিদেশের অফিসিয়াল তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Like & Follow করে রাখুন।

চাকুরি ও বিজ্ঞপ্তি সংক্রান্ত বিভিন্ন বিষয়ে নিজস্ব মতামত ও সহযোগিতা পেতে ফেসবুক গ্রুপে যোগ দিন। YouTube চ্যানেল Subscribe করে রাখুন।

https://youtu.be/otsnqmqpgDQ

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ